রবিবার , ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যানজটবিহীন মহাসড়কে বাড়ি ফিরছেন লাখ লাখ মানুষ

আবু বকর সুজন, চৌদ্দগ্রামঃ

কিছুদিন আগেও যানজট লেগে থাকতো ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম বাজার এলাকায় ।

উল্টোপথে সিএনজি-অটোরিক্সার চলাচল, মহাসড়কের উপর অবৈধভাবে সিএনজি ষ্ট্যান্ড বসানো এবং চৌদ্দগ্রাম বাজার অংশের ফুটপাতে অবৈধ দোকানপাটের কারণে সৃষ্ট যানজটের প্রভাব পড়তো পুরো মহাসড়কে।

বিশেষ করে ঢাকামুখী যাত্রীদের ভোগান্তির কোন শেষ ছিল না।

 

চৌদ্দগ্রাম বাজার অংশ পার হতেই অন্তত ২০-৩০ মিনিট সময় চলে যেতো।

চলতি বছর রমজানের শুরুতেই মিয়া বাজার  হাইওয়ে পুলিশ এবং থানা পুলিশ ও উপজেহ প্রশাসন মহাসড়কের চৌদ্দগ্রাম বাজার অংশের ফুটপাতের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে। এতে করে মুহুর্ত্বেই যানজট কমে আসে।

মার্চ মাসের শেষ সাপ্তাহ  হাইওয়ে পুলিশের কুমিল্লা জোনের সহকারী পুলিশ সুপার মাসুম সরদারের নেতৃত্বে চৌদ্দগ্রাম বাজার অংশে আবারো উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।

 

মুলত; হাইওয়ে পুলিশের নিয়মিত অভিযান এবং অবস্থানের ফলে মহাসড়কের চৌদ্দগ্রাম বাজার অংশে চিরচেনা যানজট একেবারেই নেই।

এছাড়াও মহাসড়কে ট্রাক-লরির চলাচলও সীমিত। চিরচেনা যানজট না থাকায় ঈদযাত্রায় স্বস্থিতে বাড়ি ফিরছেন এ অঞ্চলের লাখো মানুষ।

১০ এপ্রিল বৃহস্পতিবার সকাল-দুপুরে উপজেলার মহাসড়কের চৌদ্দগ্রাম বাজার অংশ একেবারেই ফাঁকা। নেই যানজটের অস্তিত্ব। বাজার অংশে হাইওয়ে পুলিশের টহল টিমের অবস্থান দেখা যায় নিয়মিত। এর সুফল পাচ্ছে বৃহত্তর কুমিল্লা ও চট্রগ্রামের ঘরমুখো যাত্রীরা।

১০ইএপ্রিল সকাল সারে দশটা ঢাকা থেকে চৌদ্দগ্রামের উদ্দেশ্যে পরিবার নিয়ে স্টার লাইন  পরিবহন থেকে নামেন  চাকুরিজীবি মোহাম্মদ  হোসেন। তিনি বলেন, কোন ধরনের যানজট ছাড়াই নির্দিষ্ট সময়ে বাড়ি ফিরি।

চট্টগ্রামের ট্রাভেলস ব্যবসায়ী মনির হোসেন বলেন, বৃহস্পতিবার ভোরে সৌদিয়া বাসে  করে চৌদ্দগ্রামের বাড়ির উদ্দেশ্যে রওনা দিই। কোন ধরনের ভোগান্তি ছাড়াই মাত্র দেড় ঘন্টায় বাড়ি পৌঁছাই।

চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রহমত উল্লাহ জানান, ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপদে বাড়ি ফিরতে সরকারের কঠোর পদক্ষেপের সুফল পাচ্ছে জনগণ।

 

মহাসড়কের চৌদ্দগ্রাম বাজার অংশে এবং মিয়াবাজার অংশে নিয়মিত হাইওয়ে পুলিশের টহল টিম রয়েছে।

যানজট নিরসনে রয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

মহাসড়কে যাতে অবৈধ পার্কিং, ফুটপাত দখল এবং উল্টোপথে গাড়ি চলাচল না করতে পারে সে বিষয়ে টহল টিম কঠোরভাবে দায়িত্ব পালন করছে।

মিয়াবাজার হাইওয়ে থানার ইনচার্জ এস এম লোকমান হোসেন বলেন, ‘দক্ষিণ কুমিল্লার চৌদ্দগ্রাম অংশে যানজাট নিরসনে তিনটি টিম কাজ করছে।

 

এরমধ্যে কুইক রেসপন্স টিম  ২৪ ঘন্টা ডিউটি অবস্থায় আছে, কোথাও দুর্ঘটনা ঘটলে সাথে সাথেই রেকার নিয়ে সেখানে পৌছে যায়।

এজন্য মহাসড়কে কোন যানজট নেই। নাড়ির টানে নারী-পুরুষ সকলে স্বস্তিতে বাড়ি ফিরতে পারছেন’।